হবে কি এক মুঠু ভাত


আর এক চিমটি লবন ,


এতেই কেটে যাবে রাত


আর কিছু নেই প্রয়োজন ।



তাও দিতে আমরা


খেয়ে যাই হিমশিম ,


কেন তারা ছন্নছাড়া


হে মাবুদ অসীম ।



চাকচিক্যময় শহরের


তাঁরাও একজন ,


একদিকে ভিড় ধনীদের


অন্যদিকে না পাওয়ার গুঞ্জন ।



এ কেমন নিয়তির খেলা


হে প্রভু মহান ,


কেউ সুখী সারাবেলা


কেউ বা দুঃখী আমরন ।